৩০০ নম্বরের এমসিকিউ ও মৌখিকে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ

৩০০ নম্বরের এমসিকিউ ও মৌখিকে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ

২০০ নম্বরের এমসিকিউ ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষার মাধ্যমে বিসিএস স্বাস্থ্য ক্যাডারের প্রবেশ পদে এককালীন নিয়োগ দিতে বিধিমালা সংশোধন করেছে সরকার।

 

সংবিধানের ১৩৩ নম্বর অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সঙ্গে পরামর্শ করে বিসিএস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪ সংশোধন করেছেন জানিয়ে রবিবার গেজেট প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

 

বিধিমালার বিধি ২০ এর পর ২০(ক) যুক্ত করা হয়েছে। ‘স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জরুরি নিয়োগ’ শিরোনাম দিয়ে এতে বলা হয়েছে- এই বিধিমালা বা আপাতত বলবৎ অন্য কোনো বিধিমালায় যা কিছুই থাকুক না কেন, সরকার, জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে পরীক্ষার মাধ্যমে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রবেশ পদে এককালীন নিয়োগ দেয়া যাবে।

 

সংশোধিত বিভিমালা অনুযায়ী, মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বর; বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলী ও আন্তর্জাতিক বিষয়াবলীতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ পরীক্ষা হবে।

 

প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর দেয়া হবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর।

 

লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে।

 

৩৯তম বিশেষ বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে পাঁচ হাজারের মতো চিকিত্সক নিয়োগ দেয়ার সম্ভাবনা রয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment